WordPress database error: [Disk full (/tmp/#sql_1df056_0.MAI); waiting for someone to free some space... (errno: 28 "No space left on device")]
SELECT COLUMN_NAME FROM INFORMATION_SCHEMA.COLUMNS WHERE table_name = 'sdsaw42_hsa_plugin' AND column_name = 'hsa_options'


Warning: mysqli_num_fields() expects parameter 1 to be mysqli_result, bool given in /var/www/vhosts/protikhon.com/httpdocs/wp-includes/wp-db.php on line 3547

WordPress database error: [Duplicate column name 'hsa_options']
ALTER TABLE sdsaw42_hsa_plugin ADD hsa_options VARCHAR(2000) NOT NULL DEFAULT ''

ইউরোপীয় ইউনিয়ন হঠাৎ করে ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটানে এত তৎপর কেন? ইউরোপীয় ইউনিয়ন হঠাৎ করে ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটানে এত তৎপর কেন?

ইউরোপীয় ইউনিয়ন হঠাৎ করে ভারত, বাংলাদেশ, নেপাল ও ভুটানে এত তৎপর কেন?

প্রকাশঃ জুন ২, ২০২৩ সময়ঃ ৭:০২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৭ পূর্বাহ্ণ

২০২৩ সালের ০১-০২ জুন মেঘালয়ে ভারত ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদ্যোগে গ্লোবাল গেটওয়ে কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে।  ভারতের উত্তর-পূর্বাঞ্চলকে প্রতিবেশী দেশ ভুটান, বাংলাদেশ ও নেপালের সঙ্গে একীভূত করে এ অঞ্চলে বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়ন বাড়ানোর লক্ষ্যে দুই দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, এই সম্মেলনে “ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলি এবং ভারতের প্রতিবেশীদের সাথে যোগাযোগ বিনিয়োগ বাড়ানোর সম্ভাবনাগুলিও অনুসন্ধান করা হবে। কানেক্টিভিটি উদ্যোগটি সম্মিলিত বাস্তবায়নের জন্য প্রকল্পগুলি সন্ধান করতে চায় এবং তিনটি স্তম্ভ দ্বারা সমর্থিত: ডিজিটাল, শক্তি এবং পরিবহন সংযোগ বাড়ানো।

বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) প্রকল্পটি দক্ষিণ এশিয়ায় যোগাযোগের সমস্যা সমাধানে ব্যবহার করা হচ্ছে। ভারতের জন্য দু’দিনের এই বৈঠক এই চ্যালেঞ্জগুলি নিয়ে পদক্ষেপ নেবে। দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) দেশগুলোর মধ্যে সংঘাতের কারণে আঞ্চলিক অর্থনৈতিক সংহতি এবং জনগণের মধ্যে পারস্পরিক যোগাযোগেরউন্নতি ঘটবে বলে আশা করা হচ্ছে।

২০২১ সালের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ২৭ টি ইইউ সদস্য রাষ্ট্র, ইউরোপীয় কাউন্সিলের সভাপতি এবং ইউরোপীয় কমিশনের উপস্থিতিতে ভারত-ইইউ নেতাদের বৈঠকে ভারত-ইইউ সংযোগ অংশীদারিত্ব আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়েছিল। উচ্চাভিলাষী “কানেক্টিভিটি পার্টনারশিপ” এর লক্ষ্য হ’ল  প্রযুক্তি, শক্তি, পরিবহন এবং মানুষে মানুষে যোগাযোগের ক্ষেত্রে সংযোগ উন্নত করা। উপরন্তু, এটি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলির সংযোগেরউচ্চাকাঙ্ক্ষাগুলিকে সহায়তা করার বিষয়টি বিবেচনা করে।

মানুষ, পণ্য, পরিষেবা, ডেটা এবং মূলধনের চলাচলকে উৎসাহিত করার পাশাপাশি, ইইউ এবং ভারতের মধ্যে সংযোগ চুক্তি টেকসই ডিজিটাল, পরিবহন এবং শক্তি নেটওয়ার্কগুলিকে সমর্থন করতে চায়। মেঘালয়ে এই সম্মেলনে পরিচ্ছন্ন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি, স্বাস্থ্য ও শিক্ষা এবং সড়ক, সেতু এবং রেলপথ সহ পরিবহন সংযোগের ক্ষেত্রে বিনিয়োগের সুযোগগুলিও সন্ধান করা হবে। বাণিজ্যিক  খাতের অংশগ্রহণকারীদের পাশাপাশি দক্ষিণ এশিয়ার তিনটি দেশের রাষ্ট্রদূতরা ভারত ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের পাশাপাশি সম্মেলনে যোগ দেবেন।

মানুষ, পণ্য, পরিষেবা, ডেটা এবং মূলধনের চলাচলকে উৎসাহিত করার পাশাপাশি, ইইউ এবং ভারতের মধ্যে সংযোগ চুক্তি টেকসই ডিজিটাল, পরিবহন এবং শক্তি নেটওয়ার্কগুলিকে সমর্থন করতে চায়। মেঘালয়ে এই সম্মেলনে পরিচ্ছন্ন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি, স্বাস্থ্য ও শিক্ষা এবং সড়ক, সেতু এবং রেলপথ সহ পরিবহন সংযোগের ক্ষেত্রে বিনিয়োগের সুযোগগুলিও সন্ধান করা হবে।

বাণিজ্যিক খাতের অংশগ্রহণকারীদের পাশাপাশি দক্ষিণ এশিয়ার তিনটি দেশের রাষ্ট্রদূতরা ভারত ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের পাশাপাশি সম্মেলনে যোগ দেবেন। ইন্দো-প্যাসিফিক পরিকল্পনা এবং জাপান ও ভারতের সাথে স্বতন্ত্র সংযোগ জোটের সাথে সংযোগ স্থাপনের পাশাপাশি, ইইউ’র গ্লোবাল গেটওয়ে পরিকল্পনা, যা ২০২১ সালের ডিসেম্বরে উন্মোচন করা হয়েছিল, প্যারিস চুক্তি এবং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অগ্রাধিকারের উপর ভিত্তি করে তৈরি। ইন্দো-প্যাসিফিক ফ্রেমওয়ার্কএর বিকাশের সুবিধার পাশাপাশি ভারত দক্ষিণ এশিয়াকে একত্রিত করার ক্ষেত্রে একটি সমন্বিত ইউরোপীয় ইউনিয়নের অভিজ্ঞতাকে কার্যকর বলে মনে করবে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা ও সংহতকরণের দাবি, বিশেষ করে বাংলাদেশ, ভুটান ভারত নেপাল (বিবিআইএন) অঞ্চল, যখন বিশ্ব কোভিড-১৯ পরবর্তী পর্যায়ের জন্য প্রস্তুত হচ্ছে। প্রকৃতপক্ষে, দক্ষিণ এশিয়া বিশ্বের সবচেয়ে কম সমন্বিত অঞ্চলগুলির মধ্যে একটি, যা বাংলাদেশ এবং ভারতের মতো দেশগুলিকে প্রচুর অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন করে। ভুটান, নেপাল স্থলবেষ্টিত দেশ হিসাবে সম্ভাবনাকে কাজে লাগিয়ে এই ব্লকে যোগ দিতে পারে। ইইউ সম্পৃক্ততা কোপ্টেশনের প্যাটার্নকে পুনরায় আকার দিতে পারে।

বিবিআইএন প্রকল্পটি বৈপ্লবিক, তবে এই মুহুর্তে এটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বাস্তবায়ন করা দরকার। ভারতের অবকাঠামো প্রকল্পঅপরিহার্য কারণ চীন তার অর্থনৈতিক ও সামরিক শক্তি বৃদ্ধি করে বহু বিলিয়ন ডলারের অবকাঠামো বিআরআই তৈরি করছে।

দক্ষিণ এশিয়াকে যদি তার পূর্ণ প্রবৃদ্ধির সম্ভাবনা উপলব্ধি করতে হয়, তবে এই অঞ্চলটিকে সামগ্রিকভাবে দেখতে হবে। নেপাল, বাংলাদেশের মতো দেশগুলোর ভূ-কৌশলগত অবস্থানের কারণে বেশ কয়েকটি আঞ্চলিক প্রকল্পে অংশ নেওয়ার বিরল সম্ভাবনা রয়েছে। কিছু আঞ্চলিক প্রকল্প শুরু করার আগে এই অঞ্চলের সংযোগের সক্ষমতা এবং দক্ষিণ এশীয় দেশগুলির সাথে সংযোগ স্থাপনে বাধাগুলি বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ কারণেই বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল মোটর ভেহিকেলস এগ্রিমেন্টের (বিবিআইএন এমভিএ) মতো উপ-আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে যোগাযোগ বাড়ানো দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের অগ্রগতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০১৪ সালে কাঠমান্ডু শীর্ষ সম্মেলনে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) একটি আঞ্চলিক মোটর যান চুক্তিতে সম্মত হতে ব্যর্থ হওয়ার পরে বিবিআইএন এমভিএ সংযোগ প্রকল্পের পরামর্শ দেওয়া হয়েছিল, আংশিকভাবে পাকিস্তানের বিরোধিতার কারণে। বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে সড়কভিত্তিক অর্থনৈতিক করিডোর নির্মাণ বিবিআইএন এমভিএ’র লক্ষ্য।

যদিও ভুটান চুক্তিটি অনুমোদন করেনি, তবে তারা অন্য তিনটি দেশকে এটি করার আহ্বান জানিয়েছে। বিবিআইএন এমভিএ বিবিআইএন দেশগুলির মধ্যে এবং তাদের মধ্যে মানুষ, পণ্য এবং যানবাহনের অবাধ প্রবাহকে সহজতর করতে চায়। দক্ষিণ এশিয়ায় বিশ্বের মধ্যে সর্বনিম্ন আন্তঃআঞ্চলিক বাণিজ্যের হার রয়েছে, এই অঞ্চলের সামগ্রিক বাণিজ্যের মাত্র ৫%। বিবিআইএন এমভিএ’র মতো বৃহৎ আকারের সংযোগ উদ্যোগ বাস্তবায়নের আগে উল্লেখযোগ্য বাধা অতিক্রম করতে হবে। ব্যবসায়ীদের সাধারণত দশটিরও বেশি বিভিন্ন কর্তৃপক্ষের কাছে তাদের কাগজপত্র পরিষ্কার করতে হবে।

রফতানি পণ্য প্রত্যয়নের জন্য যোগ্য পরীক্ষাগারগুলির অভাবের কারণে চালানগুলি প্রায়শই কয়েক সপ্তাহ দেরিতে হয়। বিবিআইএন সদস্য দেশগুলির মধ্যে উল্লেখযোগ্য বাণিজ্য ব্যয় দীর্ঘায়িত সীমান্ত বিলম্বের কারণে বৃদ্ধি পেয়েছে। অবকাঠামোগত ফাঁক, জনাকীর্ণ সীমানা, দীর্ঘ, ঘোরাঘুরি পরিবহন রুট এবং দুর্বল রাস্তাগুলির কারণে পণ্য ও পরিষেবাগুলির পরিবহন সরাসরি বাধাগ্রস্ত হয়, যা বাণিজ্য ব্যয় এবং ট্রানজিট সময় বাড়িয়ে তোলে। এই অসুবিধাগুলির পাশাপাশি, আন্তঃমোডাল ট্রান্সশিপমেন্ট সুবিধা, সমসাময়িক গুদাম স্থান, লিঙ্গ-অন্তর্ভুক্ত অবকাঠামো এবং বাণিজ্য এবং ট্রানজিট সম্পর্কিত কর্মক্ষেত্র নির্মাণের বিষয়ে চিন্তা করা গুরুত্বপূর্ণ।

পণ্য ও সেবার নিরবচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করার জন্য স্থলবেষ্টিত নেপাল ও ভুটানের সঙ্গে ভারত, বাংলাদেশের সড়ক ও রেল যোগাযোগ উন্নত করা অত্যন্ত জরুরি। কাগজপত্র সুশৃঙ্খল করা, শারীরিক পরিদর্শন গুলি নির্মূল করার জন্য ঝুঁকি ব্যবস্থাপনা কৌশলগুলি উন্নত করা, আন্তঃসীমান্ত ট্রানজিট সক্ষম করা এবং স্যানিটারি এবং ফাইটোস্যানিটারি প্রবিধানগুলির আধুনিকীকরণের মাধ্যমে বাণিজ্যের প্রক্রিয়াগুলি আরও দক্ষ করা যেতে পারে।

ইউরোপীয় ইউনিয়ন ভারত, বাংলাদেশ ও নেপালকে একক ইলেকট্রনিক গেটওয়ে তৈরিতে সহায়তা করতে পারে যাতে আমদানিকারক ও রফতানিকারকরা ইলেকট্রনিকভাবে তাদের কাগজপত্র জমা দিতে পারে। এই জাতীয় একক উইন্ডোজগুলির ক্লিয়ারিংয়ের সময় হ্রাস করতে হলে যথেষ্ট বাস্তবায়ন সমর্থন প্রয়োজন।

ইন্টিগ্রেটেড চেক পয়েন্ট এবং অভ্যন্তরীণ কন্টেইনার ডিপোগুলির সাথে সংযুক্ত সড়কপথগুলির উন্নতির সাথে প্রচুর পরিমাণে আন্তঃসীমান্ত বাণিজ্য আরও দক্ষ করা হবে।

অতএব, আন্তঃসীমান্ত এবং অভ্যন্তরীণ মহাসড়ক নির্মাণ ও আপগ্রেড করা, সড়ক ও রেলপথ সহ মাল্টি-মোডাল পরিবহন নেটওয়ার্ক সম্প্রসারণ এবং অবকাঠামো আধুনিকীকরণ এবং সমন্বিত সীমান্ত ক্রসিং গুলি অবকাঠামোগত ঘাটতি পূরণে সহায়তা করে।

উপরন্তু, দক্ষিণ এশীয় দেশগুলির উচিত ভারত-বাংলাদেশ এবং ভারত-মায়ানমার সীমান্ত পয়েন্টগুলিতে প্রচলিত সীমান্ত “হাট” এর মতো আঞ্চলিক ধারণাগুলি অন্তর্ভুক্ত করা যাতে ক্ষুদ্র ব্যবসায়ী এবং মহিলা ব্যবসায়ীদের বাজারে প্রবেশাধিকার দেওয়া যায়।

অদূর ভবিষ্যতে যোগাযোগ উন্নত করতে উচ্চমানের সড়ক অবকাঠামোকে অগ্রাধিকার দিতে হবে। বর্তমানে তিনটি প্রধান স্থলবন্দর বীরগঞ্জ, বিরাটনগর ও ভৈরবকে সংযুক্ত কারী পূর্ব-পশ্চিম সড়কপথের উন্নয়ন পরিবহন সংযোগের জন্য অপরিহার্য।

উচ্চমানের সড়ক অবকাঠামোর প্রাথমিক ব্যয় বেশি হতে পারে। যাইহোক, এই জাতীয় বড় প্রকল্পগুলিতে অর্থায়নের দীর্ঘমেয়াদী সুবিধাগুলি প্রাথমিক ব্যয়কে ছাড়িয়ে যায়। উচ্চ, মধ্যম এবং নিম্ন-আয়ের দেশগুলিতে অসংখ্য গবেষণা পরিবহন অবকাঠামো এবং অর্থনৈতিক বৃদ্ধির মধ্যে অনুকূল পারস্পরিক সম্পর্ক প্রদর্শন করে।

ফলস্বরূপ, যেহেতু পরিবহন অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রধান ইঞ্জিন, পরিবহন অবকাঠামো গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। যদি এই অঞ্চলের সকল স্টেকহোল্ডাররা অত্যাধুনিক সড়ক ও রেল অবকাঠামো তৈরি করতে পারে, তবে এটি বড় আঞ্চলিক বাজারে প্রবেশ করতে সক্ষম হবে।

বিবিআইএন ভুক্ত দেশগুলো তাদের অর্থনৈতিক করিডোরকে পুঁজি করে এবং অগ্রাধিকারশিল্পের দিকে মনোনিবেশ করে তাদের জনগণের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে আঞ্চলিক সম্প্রীতি ও সংহতকরণকে উৎসাহিত করার মাধ্যমে ইইউকে সমর্থন করতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের ব্যস্ততা:

১১-১২ এপ্রিল বাংলাদেশ, জাপান ও ভারত ত্রিপুরায় একত্রিত হয় যোগাযোগ প্রকল্প নিয়ে আলোচনা করতে, যা এই অঞ্চলের বাণিজ্যিক সম্ভাবনা উপলব্ধি করতে সহায়তা করবে। জাপান দিন দিন এই অঞ্চলের কাছাকাছি চলে আসছে। জাপানের সম্পৃক্ততার পর, আমরা এখন এই অঞ্চলে ইইউ’র সম্পৃক্ততার আগ্রহ দেখতে পাচ্ছি। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ইন্দো-প্যাসিফিক কৌশল, পাশাপাশি জাপান (২০২০) এবং ভারতের (২০২১) সাথে সংযোগ অংশীদারিত্বও এই অঞ্চলে গুরুত্বপূর্ণ বিল্ডিং ব্লক। গ্লোবাল গেটওয়ের লক্ষ্য টিম ইউরোপের বিনিয়োগের আকার, স্কেল এবং প্রভাব বাড়ানো। ইউরোপীয় ইউনিয়নের বিনিয়োগ এই অঞ্চলকে আরও বেশি উপকৃত করবে। ইউরোপীয় ইউনিয়নের এই দেশগুলির সাথে জড়িত থাকার কৌশলগত এবং ব্যবসায়িক আগ্রহও রয়েছে। ইইউ মার্কিন যুক্তরাষ্ট্র, ভারতের ‘ইন্দো-প্যাসিফিক’ কৌশলের একটি গুরুত্বপূর্ণ অংশীদার। অন্যদিকেবাংলাদেশ সম্প্রতি তাদের ১৫ দফা ‘ইন্দো-প্যাসিফিক আউটলুক’ ঘোষণা করেছে।আমরা ভারত-ভুটান সম্পর্কের কথাও জানি।

যাইহোক, সাম্প্রতিক ইইউ সম্পৃক্ততা দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সংযোগকে আরও গভীর করতে পারে, ডিজিটাল সিস্টেম, পরিবেশগত পণ্য এবং পরিষেবাসহ খাতগুলিতে মনোনিবেশ করে দুটি অঞ্চলের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক পুনরুজ্জীবিত করার জন্য নতুন কৌশলগুলি পরীক্ষা করে।

দক্ষিণ এশিয়ার জন্য মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ১৭.৬% এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার জন্য ১৫.৭% লাভ উল্লেখযোগ্য হবে। উচ্চ অগ্রাধিকার প্রকল্পে কাজ করার মাধ্যমে নেপাল এই আঞ্চলিক দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া সহযোগিতা থেকে লাভবান হবে। নেপালে শক্তির প্রাপ্যতা তার অর্থনৈতিক উন্নয়নের জন্য যথেষ্ট চ্যালেঞ্জ উপস্থাপন করে।

সম্প্রতি কিছু গঠনমূলক অগ্রগতি হয়েছে। নেপাল ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বিদ্যুৎ বাণিজ্য এবং নেপালের জলবিদ্যুৎ খাতে বাংলাদেশের বিনিয়োগ নিয়ে বৈঠকের পরিকল্পনা রয়েছে। দ্বিপাক্ষিক বিদ্যুৎ বাণিজ্যের সুবিধা হচ্ছে, নেপাল শীতকালে বাংলাদেশ থেকে বিদ্যুৎ ক্রয় করতে পারে এবং আর্দ্র মাসগুলোতে একচেটিয়া ভাবে বিক্রি করতে পারে।

এটি বাংলাদেশের পাশাপাশি ভারতের সাথে জ্বালানি বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা বাড়িয়ে তোলে। এক্ষেত্রে বাংলাদেশ-ভারত-নেপাল অংশীদারিত্বের ক্ষেত্রে এটি একটি নতুন যুগের সূচনা করতে পারে, যা সড়কের মান বৃদ্ধি, বিদ্যুতের সরবরাহযোগ্যতা এবং নির্ভরযোগ্যতা বৃদ্ধি এবং ভারত, নেপাল এবং ভারতের মধ্যে আন্তঃসীমান্ত বৈদ্যুতিক বাণিজ্যের অনুমতি দেয়। উত্তর-পূর্ব ভারত, নেপাল, ভুটান এবং বাংলাদেশের উচিত এই অঞ্চলের প্রতিযোগিতা বৃদ্ধি এবং উন্নয়নের ব্যবধান কমানোর জন্য তাদের মাল্টিমোডাল কানেক্টিভিটি বাড়ানো।

বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে একটি শিল্প মূল্য শৃঙ্খল স্থাপনে ইউরোপীয় ইউনিয়নের অংশগ্রহণ এবং উত্তর-পূর্বঞ্চলকে বঙ্গোপসাগরের সাথে সংযুক্ত করা এই অঞ্চলের ভূ-রাজনৈতিক দৃশ্যপটে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

পদ্মা সেতু উদ্বোধনের ফলে  বাংলাদেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের মধ্যে সহজ প্রবেশাধিকার নিশ্চিত হবে এবং আন্তঃসীমান্ত ভ্যালু চেইনের বিকাশে দুটি গুরুত্বপূর্ণ কাঠামোগত বাধা দূর হবে।

সুদূর-পূর্ব এশিয়ার দেশটি বাংলাদেশের কক্সবাজারের মাতারবাড়িতেএকটি গভীর সমুদ্র বন্দর  নির্মাণ করছে । ধারণা করা হচ্ছে, সাব্রুম সীমান্তের কাছে ভারতের ত্রিপুরা রাজ্যে অবস্থিত প্রকল্পটি ২০২৬ সালে শেষ হবে।

ইইউ’র এই সম্পৃক্ততা চমৎকার, কারণ বাংলাদেশ ও ভারত ইতিমধ্যে ত্রিপুরা ও উত্তর-পূর্বকে চট্টগ্রাম বন্দরের সঙ্গে সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় পরিবহন অবকাঠামো নির্মাণ করছে।

সুতরাং, এই বৃহত্তর সহযোগিতার সফল বাস্তবায়ন সব পক্ষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। চূড়ান্ত বিজয়ী হবে এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা। অতএব, এই অংশীদারিত্ব সবার জন্য স্থানান্তরিত ইইউ নীতির একটি অংশ আঁকতে একটি বিশেষ সুযোগ হিসাবে প্রমাণিত হতে পারে।

ইইউ’র সম্পৃক্ততা এবং বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বিদ্যুৎ বাণিজ্যের মাধ্যমে যথাক্রমে ভারত ও বাংলাদেশের সঙ্গে সংযোগ বৃদ্ধি ও বিদ্যুৎ বাণিজ্যে যুক্ত হওয়ার সুযোগ পাবে নেপাল। ভারত, ভুটান, বাংলাদেশ, নেপাল ইউরোপীয় ইউনিয়নের সাথে উন্নত সংযোগ থেকে লাভবান হতে পারে।

বিবিআইএন এমভিএ’র মতো উদ্যোগের বিকাশের সময় সমস্ত রাষ্ট্রীয় হোল্ডারদের রাজনৈতিক সংশ্লিষ্টতা থেকে মুক্ত হওয়া উচিত এবং এই অঞ্চলের সর্বোত্তম স্বার্থে কাজ করা উচিত। উচ্চ অগ্রাধিকারের সংযোগ প্রকল্পগুলি দ্রুত বাস্তবায়ন করা উচিত কারণ তারা এই অঞ্চলের মানুষের জন্য হাজার হাজার কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি উল্লেখযোগ্য সামষ্টিক অর্থনৈতিক সুবিধা পাবে।

লেখক : ইরিনা হক সুইডেন প্রবাসী গবেষক এবং  ফ্রিল্যান্স লেখিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G